ধাপ ১: জন্ম নিবন্ধন ওয়েবসাইটে ভিজিট করুন প্রথমে এই লিঙ্কে ভিজিট করুন। এরপরে মেন্যু থেকে “জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন” অপশনে ক্লিক করুন।

ধাপ ২: নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন তথ্য বের করুন আপনার ১৭ ডিজিটের অনলাইন জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ বসিয়ে দিন। পরবর্তীতে অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনার নিবন্ধন এর তথ্য যাচাই করুন।

ধাপ ৩: নিবন্ধন কার্যালয় বাছাই করুন ধাপে আপনি নিবন্ধন কার্যালয় বাছাই করতে হবে আপনি যেই ইউনিয়ন পরিষদ বা পৌরসভার অধীনে জন্ম নিবন্ধন সনদ করেছেন তার ঠিকানা উল্লেখ করতে হবে।

ধাপ ৪: সংশোধনের তথ্য বাছাই করুন সংশোধনের জন্য যে তথ্যগুলো পরিবর্তন করতে চান তা ফরমে সংযোজন করে আপনার চাহিত শুদ্ধ তথ্যটি লিখুন। সবশেষে জন্ম নিবন্ধন সনদের জন্ম তারিখ সংশোধনের ক্ষেত্রে ক্যালেন্ডার থেকে জন্ম তারিখ সিলেক্ট করুন।

ধাপ ৫: সংশোধিত তথ্য ও সংশোধনের কারণ দিন যে তথ্যগুলো সংশোধন করতে চান তা সিলেক্ট করে চাহিত শুদ্ধ তথ্যটি বসিয়ে দিন। এভাবে করে আপনি যতগুলো তথ্য সংশোধন করতে চান সেগুলো সিলেক্ট করে চাহিত শুদ্ধ তথ্যটি বসিয়ে দিন।

ধাপ ৬: ঠিকানা লিখুন আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য অনুযায়ী জন্মস্থান, স্থায়ী ও বর্তমান ঠিকানার জেলা-উপজেলা সিলেক্ট করুন।

ধাপ ৭: প্রমাণপত্র আপলোড ও অনলাইনে আবেদন জমা সবুজ সংযোজন বাটনে ক্লিক করে প্রয়োজনীয় ডকুমেন্টস এর স্ক্যান কপি আপলোড করুন। ছবিগুলো ক্লিয়ার স্পষ্ট এবং যথেষ্ট আলোতে হতে হবে। ছবির লেখাগুলো স্পষ্টভাবে বোঝাতে হবে। তারপর পেমেন্ট অপশনে “ফি আদায়” সিলেক্ট করুন। পুনরায় তথ্যগুলো চেক করে সাবমিট বাটনে ক্লিক করে আপনার আবেদনটি জমা দিন।

ধাপ ৮: জন্ম নিবন্ধন সংশোধন আবেদন পত্র প্রিন্ট আবেদন জমার পর, আপনি একটি অ্যাপ্লিকেশন আইডি ও রেফারেন্স নম্বর পাবেন। এগুলো সংগ্রহ করে রাখবেন এবং আবেদন পত্রটি প্রিন্ট করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ/ পৌরসভা/ সিটি কর্পোরেশন অফিসে জমা দিন।

জন্ম নিবন্ধন বয়স সংশোধন করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদের বয়স সংশোধনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন। প্রয়োজনীয় ডকুমেন্টস সংযুক্ত করে জন্ম নিবন্ধন সনদের শুধুমাত্র দিন এবং মাস সংশোধন করতে পারবেন। শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট, জাতীয় পরিচয় পত্র অনুযায়ী জন্ম নিবন্ধন এর বয়স, বছর সংশোধন করতে পারবেন না।

জন্ম নিবন্ধন নাম সংশোধন করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদের নাম সংশোধন করার জন্য একই পদ্ধতিতে অনলাইনে আবেদন করতে পারবেন। সঠিকভাবে আবেদন করে প্রয়োজনীয় ডকুমেন্ট সাবমিট করার ১৫ দিনের মধ্যেই আবেদন অনুমোদন হয়ে যায়।

জন্ম নিবন্ধন সনদে নিজের নাম সংশোধন করার ক্ষেত্রে বয়স এবং সংশোধনের ধরন অনুযায়ী আলাদা আলাদা ডকুমেন্টস প্রয়োজন হতে পারে।

জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন

পূর্বের জন্ম নিবন্ধন সনদ গুলোতে ইংরেজি তথ্য সংযুক্ত ছিল না পরবর্তীতে ডিজিটাল বাংলাদেশ গড়ার লক্ষ্যে সকল জন্ম নিবন্ধন সনদে ডাটাবেজে বাংলা তথ্যের পাশাপাশি ইংরেজি তত্ত্বগুলো সংযোজন করা হয়।

যারা এখনো জন্ম নিবন্ধনে ইংরেজি তথ্য সংযোজন করেননি আপনারা অনলাইনে আবেদন করে নিজেই ইংরেজি তথ্য সংযুক্ত করে নিতে পারবেন।

জন্ম নিবন্ধনে পিতা/মাতার নাম সংশোধন

জন্ম নিবন্ধন সনদে পিতা মাতার নাম সংশোধনের ক্ষেত্রে আবেদনকারীর তথা যার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধন করবেন তার শিক্ষাগত যোগ্যতার সার্টিফিকেট সবথেকে বেশি গ্রহণযোগ্য। পিতা মাতার ভোটার আইডি কার্ড এবং অনলাইন জন্ম নিবন্ধন সনদ দিয়ে আবেদন করতে পারবেন।

জন্ম নিবন্ধন সংশোধনের জন্য ফি বাংলাদেশ সরকারের নীতিমালা অনুযায়ী জন্ম নিবন্ধন তথ্য সংশোধন তথা পূর্ণ মুদ্রণের জন্য নির্ধারিত ফি আছে। জন্ম নিবন্ধন সংশোধন করতে সাধারণত ২০০-৩০০ টাকা লাগে। সরকারি ফি ৫০ টাকা এবং জন্ম তারিখ সংশোধনের জন্য ১০০ টাকা। এছাড়াও অল্প কিছু বাড়তি টাকা খরচ হতে পারে।

7 thoughts on “অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন করার নিয়ম নিয়ে নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করতে হবে:”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *