বাংলাদেশে নারীদের ক্যান্সারজনিত মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ তাই গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে এই টিকা বিনামূল্যে প্রদান করবে।

টিকা গ্রহণের প্রক্রিয়া

👉১ম ধাপ: অনলাইনে নিবন্ধন প্রথমে এই পোর্টালের মাধ্যমে জন্ম নিবন্ধন সনদ নম্বর ও সঠিক মোবাইল নম্বর যাচাইপূর্বক অনলাইনে নিবন্ধন সম্পন্ন করবেন।

👉২য় ধাপঃ কাঙ্ক্ষিত টিকাদান প্রোগামে নিবন্ধন করুন আপনার প্রোফাইলে থাকা টিকাদান তালিকা থেকে কাঙ্ক্ষিত টিকাটি নির্বাচন করে প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করে নিবন্ধন করুন

👉৩য় ধাপঃ কাঙ্ক্ষিত টিকাদান প্রোগামে নিবন্ধন করুন আপনার প্রোফাইলে থাকা টিকাদান তালিকা থেকে কাঙ্ক্ষিত টিকাটি নির্বাচন করে প্রয়োজনীয় তথ্যাদি প্রদান করে নিবন্ধন করুন

👉৪র্থ ধাপঃ টিকা কেন্দ্রে টিকা গ্রহণ করুন টিকা গ্রহণের জন্য টিকা কার্ডটি নিয়ে নির্ধারিত টিকা কেন্দ্রে যান। ভবিষ্যতে বিভিন্ন নাগরিক সেবা এবং টিকা পাওয়ার প্রমাণস্বরূপ টিকা কার্ডটি সংরক্ষণ করুন।

টিকা গ্রহণের সুবিধা ঃ বাংলাদেশে নারীদের ক্যান্সারজনিত মৃত্যুর মধ্যে জরায়ুমুখ ক্যান্সার দ্বিতীয় সর্বোচ্চ। এইচপিভি টিকা জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধ করে। ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী অথবা ১০ থেকে ১৪ বছর বয়সী শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত কিশোরীদের জন্য এই টিকা অধিকতর কার্যকর। জরায়ুমুখ ক্যান্সার প্রতিরোধে এইচপিভি টিকার একটি ডোজই যথেষ্ট। এইচপিভি টিকা বিশ্বব্যাপী পরীক্ষিত, নিরাপদ ও কার্যকর। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের উদ্যোগে এই টিকা বিনামূল্যে প্রদান করা হবে।

👉টিকা গ্রহণের স্থান ৫ম থেকে ৯ম শ্রেণিতে অধ্যয়নরত ছাত্রী – অনুমোদিত শিক্ষা প্রতিষ্ঠানে। শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরী – ইপিআই টিকাদান কেন্দ্রে।

👉টিকাগুলো কারা গ্রহণ করতে পারবেন ৫ম থেকে ৯ম শ্রেণি অথবা সমমানে অধ্যয়নরত ছাত্রী। শিক্ষা প্রতিষ্ঠান বহির্ভূত ১০-১৪ বছর বয়সী কিশোরী।

👉টিকার ডোজ সংখ্যা ১ টি।

প্রশ্নঃ কে বা কারা এই পোর্টালে নিবন্ধন করতে পারবে?

উত্তরঃ বর্তমানে ০-২ বছরের ছেলে এবং মেয়ে শিশু, ১০-১৪ বছরের কিশোরী, ৫ম থেকে ৯ম শ্রেণীতে অধ্যয়নরত মেয়ে শিক্ষার্থীরা এই পোর্টালে নিবন্ধন করতে পারবে।

প্রশ্নঃ এই ওয়েব পোর্টালের উদ্দেশ্য কি?

উত্তরঃ এই পোর্টালের মাধ্যমে নাগরিকরা তাদের বয়স অনুযায়ী সরকার অনুমোদিত সকল টিকাদান কর্মসূচিতে স্বনিবন্ধন করার সুযোগ পাবে

প্রশ্নঃ কিভাবে রেজিস্ট্রেশন করবো?

উত্তরঃ উপরের নিবন্ধন করুন লেখা তে ক্লিক করুন আর নিচের ভিডিওটি দেখে আবেদন করুন

প্রশ্নঃ লগ ইন করতে কি প্রয়োজন?

উত্তরঃ লগ ইন করতে হলে সঠিক জন্ম নিবন্ধন নম্বর এবং জন্ম তারিখ প্রদান করতে হবে। জন্ম নিবন্ধন এবং জন্ম তারিখ সঠিক হলে এই পোর্টালে নিবন্ধন এর সময় ব্যবহারকৃত মোবাইল নম্বরটিতে ওটিপি প্রেরন করা হবে।

https://www.youtube.com/watch?v=bOcsZ9viDAA

One thought on “এইচপিভি টিকা নিবন্ধন করার নিয়ম অনলাইনে ঘরেবসেই”
  1. ১৫ বছরের বেশি যারা তাদের ক্ষেত্রে টিকা কোথায় পাওয়া যাবে? এটা কি সরকারি ভাবে কোনো ব্যাবস্থা আছে? নাকি ব্যাক্তিগতভাবে কিনে দিতে হবে?
    টিকাকেন্দ্র থেকেই দিতে হবে নাকি যেকোনো ডক্টর দিলেই হবে?

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *