প্রবাস থেকে বিকাশ খোলার নিয়ম: জনপ্রিয় মোবাইল ব্যাংকিং সার্ভিস বিকাশ বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধাদের জন্য খুশির এক সংবাদ নিয়ে এসেছে। বাংলাদেশী রেমিটেন্স যোদ্ধারা এখন চাইলে দেশের বাহিরে থেকেও বিকাশ অ্যাপ ব্যবহার করে দেশে থাকা আত্মীয়-স্বজন এবং পরিবারের কাছে সেন্ড মানি করতে পারবে এবং মোবাইল রিচার্জ করতে পারবে। সেই সাথে চাইলে রেমিটেন্স আকারে নিজের একাউন্ট থেকে পরিবারের একাউন্টে টাকা পাঠাতে পারবে আজকের এই পোস্টে আমি আপনাদেরকে দেখাবো প্রবাস থেকে বিকাশ খোলার নিয়ম চলুন শুরু করি আজকের আর্টিকেল .প্রবাস থেকে বিকাশ খুলার জন্য আপনাদের কিছু স্টেপ ফলো করতে হবে।

প্রবাস থেকে বিকাশ খোলার নিয়ম, স্টেপ-১:

দেশের বাইরে থেকে বিকাশ একাউন্ট খোলার জন্য শুরুতেই আপনাদেরকে বিকাশ অ্যাপটি ডাউনলোড করতে হবে এর জন্য আপনারা এই Download লেখাতে ক্লিক করুন.

আপনাকে প্লে স্টোরে নিয়ে আসবে এখানে দেখতে পারবেন বিকাশ অ্যাপ্লিকেশনটি আপনাদের সামনে চলে এসেছে বিকাশ অ্যাপ্লিকেশনটি আপনার ফোনে ইন্সটল করে নিবেন এবং ওপেন দিয়ে দিবেন. 

স্টেপ-2

অ্যাপ্লিকেশন ওপেন দিলেই দেখতে পারবেন এইখানে দুইটা অপশন রয়েছে নিচের দিকে লগইন/ রেজিস্ট্রেশন এবং বিকাশ নাম্বার পরিবর্তন। লগ ইন রেজিস্ট্রেশনে ক্লিক করে দেশের বাহিরে থেকে আপনি দেশের বাহিরের যে সিম রয়েছে সেই সিমের নাম্বার ব্যবহার করে নতুন বিকাশ একাউন্ট তৈরি করতে পারবেন সেই সাথে বিকাশ নাম্বার পরিবর্তন এই অপশনটির মাধ্যমে আপনি চাইলে আপনার বাংলাদেশে ব্যবহৃত বিকাশ একাউন্টের নাম্বার পরিবর্তন করে দেশের বাহিরে যে নাম্বার ব্যবহার করছেন সেই নাম্বারে আপনার বিকাশ একাউন্ট করে নিতে পারবেন। অথবা দেশের বাহিরে যদি বিকাশ একাউন্ট খুলে থাকেন বাংলাদেশে এসে সেই অ্যাকাউন্টটি ট্রান্সফার করে আপনার বাংলাদেশী নাম্বারে নিয়ে নিতে পারবেন। আমরা যেহেতু নতুন একাউন্ট খুলব তাই লগইন/ রেজিস্ট্রেশনে ক্লিক করলাম।

এখন আপনি দুইটি অপশন পাবেন দেশের কোড এবং নতুন মোবাইল নাম্বার। দেশের কোড এর নিচে আপনি যে দেশে অবস্থান করছেন সেই দেশের নাম দেখতে পারবেন যদি অটোমেটিক্যালি নাম না আসে আপনি এখানে ক্লিক করে নাম নির্বাচন করে দিতে পারেন ।

এরপর নতুন মোবাইল নাম্বারের অপশনে আপনি আপনার মোবাইল ফোনের নাম্বারটি ব্যবহার করবেন। এরপর পরবর্তী লেখাতে ক্লিক করবেন। যারা সৌদি আরবে অবস্থান করছেন তারা মোবাইল নাম্বার দেওয়ার পর পরবর্তী অপশনে ক্লিক হয় না তারা হতাশ হবেন না কিছুক্ষণ পর পর ট্রাই করবেন দেখতে পারবেন হয়ে যাবে।

এবার এখানে দেখতে পারবেন আপনি যে নাম্বারটি দিয়েছেন সেই নাম্বারে এসএমএস এর মাধ্যমে একটি ভেরিফিকেশন কোড আসবে নিচে এলাও লেখা আসবে আপনি এলাও তে প্রেস করলেই অটোমেটিক্যালি ফোন নাম্বারটি ভেরিফাই হয়ে যাবে।

অনেক সময় এস এম এস আসতে দেরি হয় যেহেতু সার্ভিসটি নতুন তাই এসএমএস সার্ভারে কিছুটা জটিলতা হতে পারে। প্রথমবারে না আসলে টাইম আউট হয়ে যাওয়ার পর পুনরায় পাঠান এই অপশনটিতে ক্লিক করবেন দেখতে পারবেন ফোনে এসএমএসের মাধ্যমে ভেরিফিকেশন কোড চলে এসেছে

এবার এখান থেকে নিশ্চিত করুন লেখাতে ক্লিক করবেন

পরবর্তী অপশনে বিকাশের সকল শর্তাবলী গুলো আপনাদের সামনে চলে আসবে অবশ্যই শর্তাবলীগুলো পড়ে আমার সম্মতি আছে এই লেখাতে ক্লিক করবেন ।

Step-3

এবার আপনাকে দেশ থেকে প্রমাণক আপলোড করতে হবে আপনি যখন দেশের বাহিরে গিয়েছেন তখন আপনার পাসপোর্ট এর একটি পাতাতে এন্ট্রি সিল দেওয়া হয়েছে ঠিক নিচের স্ক্রিনশটের মত

ছবি তুলতে ট্যাপ করুন এই লেখাটিতে ক্লিক করলেই ক্যামেরা ওপেন হয়ে যাবে আপনি আপনার পাসপোর্টের এই পাতার একটি ছবি তুলে নিবেন ।

স্পষ্ট ভাবে ছবি তোলার পর পরবর্তী লেখাতে ক্লিক করবেন।

এবার আপনার ফোনের ক্যামেরা অন হয়ে যাবে এ পর্যায়ে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের ছবি উঠাতে হবে।  আপনাদের ভিতরে যাদের বাংলাদেশী জাতীয় পরিচয় পত্র নেই বা এখনো করেননি তারা বিকাশ একাউন্ট খুলতে পারবেন না ।যাদের আছে কিন্তু জাতীয় পরিচয় পত্র টি দেশে রেখে গেছেন তারা চাইলে একাউন্ট খুলতে পারবেন। আপনি আপনার জাতীয় পরিচয় পত্রের ফ্রন্ট পার্ট এর ছবি অন্য আরেকটি মোবাইলে অন করে বিকাশ অ্যাপের মাধ্যমে আপনার জাতীয় পরিচয় পত্রের ছবিটি তুলে নিবেন। লক্ষ্য রাখতে হবে জাতীয় পরিচয় পত্রের প্রতিটি লেখা যেন স্পষ্ট বোঝা যায়।  ছবি তোলা হয়ে গেলে সাবমিট লেখাতে ক্লিক করবেন ।

এবার দেখতে পারবেন , আবারো ক্যামেরা ওপেন হয়ে গেছে।

প্রবাসীদের বিকাশ একাউন্ট খোলার নিয়ম -4

এ পর্যায়ে আপনাকে আপনার জাতীয় পরিচয় পত্রের পেছনের পাটের ছবি উঠাতে হবে। সঠিকভাবে ছবি উঠানো হয়ে গেলে ,এবারও সাবমিট লেখাতে ক্লিক করবেন।

এবার দেখতে পারবেন ,আপনার জাতীয় পরিচয় পত্রের সকল তথ্য আপনার সামনে চলে আসছে। সকল তথ্য ঠিক থাকলে পরবর্তী লেখাতে ক্লিক করুন ।

আপনার লিঙ্গ, আয়ের উৎস, আনুমানিক মাসিক আয় ও পেশা নির্বাচন করে পরবর্তী লেখাতে প্রেস করুন।

এবার ছবি তুলুন লেখাতে ক্লিক করে, আপনার একটি সেলফি তুলে নিন। ছবি তোলার সময় মনে রাখবেন, আপনার চেহারা যেন স্পষ্ট বোঝা যায়। এবং গোল আবৃত্তের ভিতর শুধুমাত্র আপনার মুখ মন্ডল দেখা যায় ।

আপনার সেলফি তুলে সাবমিট দেওয়ার পর দেখতে পারবেন আপনাদের সামনে ঠিক এরকম একটি লেখা চলে আসবে যেখানে লেখা থাকবে ৪৮ ঘণ্টার ভিতরে আপনার জাতীয় পরিচয় পত্রের তথ্য ভেরিফিকেশন করে আপনাকে এসএমএস এর মাধ্যমে জানানো হবে এইটা মূলত এত সময় লাগে না দুই থেকে তিন মিনিটের ভিতরেই চলে আসে আপনি নিচে থেকে নিশ্চিত করুন লেখাতে ক্লিক করবেন।

এবার আপনি যখন দেখবেন ভেরিফিকেশন চলছে লেখাতে টিক মার্ক চলে এসেছে এবং আপনার ফোনে এসএমএস চলে এসেছে তখন আপনি নিচে থেকে নতুন পিন সেট করুন এই লেখাটিতে ক্লিক করবেন।

এবার আপনাকে আবারও আপনার নাম্বারটি দিয়ে পরবর্তীতে ক্লিক করতে হবে।

পরবর্তীতে ক্লিক করলে আবারও আপনার ফোনে ভেরিফিকেশন কোড আসবে এবং আপনার ফোন নাম্বারটি ভেরিফাই হয়ে যাবে আপনি নিশ্চিত করুন একটি করবেন

এবার এখানে পাঁচ সংখ্যার নতুন পিন টাইপ করে নিচে থেকে নিশ্চিত করুন লেখাতে ক্লিক করবেন।

এবার এখানে আপনার ৫ সংখ্যার নতুন পিন নাম্বারটি দিয়ে পরবর্তী লেখাতে প্রেস করলেই আপনার বিকাশ একাউন্টে লগইন হয়ে যাবে।

ব্যালেন্সে ঠিক করলেই দেখতে পারবেন ২৫ টাকা সাইন আপ বোনাস পেয়ে গেছেন.। আপনার বিকাশ একাউন্ট খোলার সম্পূর্ণ হয়ে গেল এবার দেশের বাহিরে থেকে কিভাবে সেন্ড মানি করবেন কিভাবে মোবাইল রিচার্জ করবেন কিভাবে রেমিটেন্স করবেন এবং কিভাবে আপনার বিকাশ একাউন্টে টাকা ঢুকাবেন বিস্তারিত জানতে নিচের ভিডিওটি দেখুন

প্রবাস থেকে বিকাশ একাউন্ট খোলার নিয়ম

Stay with Android lecture BD

2 thoughts on “দেশের বাইরে থেকে যেভাবে বিকাশ একাউন্ট খুলবেন স্টেপ বাই স্টেপ।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *